আমার চেতনার রঙে রাঙানো এই খেলা ঘরে:

~0~0~! আপনাকে স্বাগতম !~0~0~

***************************************************



Wednesday, 10 June 2009

Barak-Brahmhaputra-Gomati Moitri O Matribhasha Utsab

বরাক-ব্রহ্মপুত্র-গোমতি মৈত্রী ও মাতৃভাষা উৎসব

মূলতঃ ত্রিপুরা সরকারের তথ্য ও সংস্কৃতি দফততরের মন্ত্রী অনিল সরকারের উদ্যোগে গেল ৬ ও ৭ জুন,০৯ তারিখে গুয়াহাটির শংকর দেব কলাক্ষেত্রের শিল্পগ্রামে অনুষ্ঠিত হয়ে গেল দুদিনের বরাক-ব্রহ্মপুত্র-গোমতি মৈত্রী ও মাতৃভাষা উৎসব । সহযোগি আয়োজক হিসেবে ছিল ই জেড সি সি ( কলকাতা), এন ই যে ও সি সি (ডিমাপুর , নাগাল্যাণ্ড), শ্রী মন্ত শংকর দেব কলাক্ষেত্র ( গুয়াহাটি) , মোহনা ও অসম কালচারেল ব্রিগেড। উত্তর পূর্বাঞ্চলের সমস্ত ভাষিক গোষ্ঠির লোক ঐতিহ্যকে এক মঞ্চে তুলে ধরার লক্ষ্য নিয়ে এর আয়োজন করা হয়েছিল । ধামাইল বিহু সব এক মঞ্চে একাকার হয়ে গিয়েছিল। কবি সম্মেলনো উৎসবের অঙ্গ ছিল।

  উৎসবের উদ্বোধন করেন অধ্যাপক অন্নদা চরণ ভাগবতী। তাতে মূখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অসম সাহিত্য সভার প্রাক্তন সভাপতি কনক সেন ডেকা, বিশিষ্ট অতিথি ছিলেন মামনি রয়সম গোস্বামী। সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন রত্ন ওঝা, স্বপ্ননীল বরুয়া, ভি হেকালি ঝিমমি এবং অধ্যাপক উষা রঞ্জন ভট্টাচার্য।

বরাক উপত্যকার আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মনিপুরী নৃত্যগুরু নীলমাধব মুখার্জীর টানা ত্রিশ মিনিটের নৃত্য উৎসবের অন্যতম আকর্ষণ ছিল । ৯১ বছর বয়সী এই নৃত্য গুরু অসম সরকারের অবসর প্রাপ্ত আধিকারিক। শিল্পী পেনশন পান। বরাক রত্ন পুরস্কারেও সম্মানিত হয়েছেন ( ১১-০৬-০৯) 

By our Staff Reporter
GUWAHATI, June 2: The Tripura government will be organizing the Brahmaputra- Barak- Ganga- Gomti Maitri Aru Matribhasha Utsav at Shilpagram, Guwahati from June 6. The two-day Utsav will start with a poets' meet which will be inaugurated by Annadacharan Bhagawati.  Minister of Information, Culture, Tourism and Higher Education, Government of Tripura, Anil Sarkar will be the chairperson of the poets' meet. Kanak Sen Deka, ex- President of Asom Sahitya Sabha, will be the chief guest and Dr. Indira Goswami will be a special guest. (News Clip from The Sentinel

 

Related Posts Plugin for WordPress, Blogger...

Google+ Badge

^ Back to Top--'উপরে ফিরে আসুন'