মূল অসমিয়াঃ পরাগ কুমার দাস
বাংলা অনুবাদঃ সুশান্ত কর
[এই লেখাটি আমি পড়বার সুবিধে পাই গুয়াহাটির 'পৃথিবী প্রকাশন' প্রকাশিত এপ্রিল ২০১০এর বই 'চর-চাপরির জনজীবনঃ সংঘাত আরু সৌরভ'-এ। ড০ হীরেন গোঁহাই থেকে শুরু করে অসমের বহু বিদ্বজ্জনের নির্বাচিত লেখা নিয়ে প্রকাশিত এই বইটি সম্পাদনা করেন শহীদুল ইসলাম এবং টুনুজ্যোতি গগৈ। প্রয়াত সাংবাদিক, চিন্তক এবং সমাজ কর্মী পরাগ কুমার দাসের এই লেখাটিও সেখানেই আছে। পৃঃ৬০। কিন্তু প্রবন্ধটি প্রকাশের সন তারিখ বা উৎসের উল্লেখ করা হয় নি। কিন্তু দুটো সূত্র থেকে আমরা অনুমান করতে পারি, অসম চুক্তির বছর দুই তিনেকের মধ্যেই এই প্রবন্ধ লেখেন লেখক। প্রথম সূত্র প্রবন্ধটি নিজে। যে কোনো পাঠক অনুমান করতে পারবেন। দ্বিতীয় সূত্র ড০ হীরেন গোঁহাইর প্রবন্ধ, যেটি আসলে ১৯৮৯তে দেয়া এক বক্তৃতা। সেখানে সপ্রসংশ উল্লেখ আছে পরাগ কুমার দাসের এই প্রবন্ধের। সঙ্গে এই তথ্য যে প্রবন্ধটি মূলে বেরিয়েছিল জনপ্রিয় অসমিয়া পাক্ষিক 'প্রান্তিকে'। আমরা এই প্রবন্ধ অনুবাদ করবার কারণ এই নয় যে এর প্রতিটি বক্তব্যের সঙ্গে সম্পূর্ণ একমত। তাঁর এই সরল স্বীকারোক্তিতেই প্রবন্ধটি লেখার উদ্দেশ্য স্পষ্টঃ "এ কথা এখন আর আমাদের কারোরই অজানা নয় যে এই রাজ্যের জনসাংখ্যিক প্রক্রিয়াটি ক্রমান্বয়ে যে জটিল রূপ নিচ্ছে তা আমাদের জাতীয় অভিলাষগুলোকে ধীরে ধীরে সীমাবদ্ধ করে আনছে—আগামীর দিনগুলোতে যদি আমরা ভাষিক সংখ্যাগরিষ্ঠতা অক্ষুন্ন রাখতে চাই তবে পমুয়া মুসলমানদের সঙ্গে হাত মেলাতেই হবে; আর যদি ধর্মীয় সংখ্যাগরিষ্ঠতা চাই তবে বাঙালি হিন্দুদের কাছে টেনে নিতে হবে... উভয় পক্ষকে ছেড়ে দিয়ে খুব বেশি দিন আমরা টিকে থাকতে পারব না। এবং ধর্মনিরপেক্ষতার আদর্শস্বরূপ অসমিয়া জাতি নিশ্চয় সবসময় ধর্মের থেকে ভাষার উপরেই বেশি গুরুত্ব দেবে। যদি তাই হয়, তবে গেল কয়েক বছরে যে সব ভুল আমরা করে এসছি , সেগুলো হৃদয়ঙ্গম করতে হবে; নতুন পুরোনো সমস্ত প্রব্রজনকারীদের এক পর্যায়ে ফেলে বিবেচনা করবার মানসিকতা ত্যাগ করতে হবে; আর তার চেয়েও বড় কথা—এই ‘অসমিয়া’ এলাকাগুলোতে সম্প্রীতির বাণী নিয়ে আমাদের আবার যেতে হবে।"--- এমন সহজ স্বীকারোক্তি খুব কম লেখক করেন। এটি যেমন আমাদের মুগ্ধ করেছে। তেমনি এটিও স্পষ্ট করেছে যে তাঁর আর আমাদের উদ্দেশ্য এক হতে পারে না। কিন্তু এটি স্বীকার করতে বাধা নেই যে বহু বাঙালি হিন্দু এদের বাঙালি হিসেবে দেখার ইচ্ছে পোষন করলেও এদের আঁতের কথা বের করে আনতে এমন অভিযান প্রায় কেউ করেন নি। প্রেম কি আর হয় মুখের কথায়! প্রয়াত পরাগ কুমার দাসের প্রতি তাই আমরা সমস্ত শ্রদ্ধা রেখেই এই লেখাটি বাঙালি পাঠকের জন্যে এগিয়ে দিলাম। অনুবাদক]
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মূল অসমিয়া লেখাটি এখানে আছেঃ
@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@
লাল জেলাটি বরপেটা |
*******************************************
এম ইলিম উদ্দিন দেওয়ান চর অঞ্চলে বড় হওয়া ‘নয়া-অসমিয়া।’ ১৯৬৪ সন থেকে তিনি অসম সাহিত্য সভার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত । ইতিমধ্যে তিনি অসমিয়াতে আঠাশখানা বই লিখেছেন। দু’পুরুষ ধরে অসমের বাসিন্দা শ্রী দেওয়ানের বিরুদ্ধে গেলবার ভোটার তালিকা সংশোধনের সময় ‘বিদেশী’ বলে অভিযোগ করা হয়েছে, তিনি যে ১৯৭১ সনের পরে অসমে আসেন নি, সে কথা প্রমাণ করতে নির্দেশ দেয়া হয়েছে। ১৯৬০এর ভাষা আন্দোলনের সময় চর অঞ্চলের উদ্যোগী তরুণ মঃ আবু তালেব ক’জন সহকর্মী নিয়ে স্থানীয় মাতব্বর মৌজাদারদের বিরুদ্ধে গিয়েও সেসব অঞ্চলে অসমিয়া ভাষার পক্ষে সভা-সমিতি করেছিলেন। সেই তালেবকে গেলবার স্থানীয় ‘অসমীয়া’রা বিদেশী বলে অভিযুক্ত করলে তিনি শুনানীতে হাজির হতে অস্বীকার করেন। অসমে কয়েক পুরুষ ধরে থেকে নিজের ভাষা সংস্কৃতি ত্যাগ করে অসমেই বিলীন হবার পরেও সেই মানুষটির বিদেশী বলে অভিযুক্ত হবার বেদনা আমরা হয়তো গুয়াহাটিতে থেকে উপলব্ধি করতে পারব না। চেনিমারী চরের মানুষ ১৯৭৮সনে কামরূপ সাহিত্য পরিষদের নবম অধিবেশন গাঁটের ধন খরচ করে ধুম ধাম করে আয়োজন করেছিলেন। কিন্তু গেল বছর সে অঞ্চলের প্রত্যকে ভোটারের বিরুদ্ধে ‘বিদেশী’ বলে অভিযোগ তোলা হয়েছিল। তিন পুরুষ ধরে অসমেরর বাসিন্দা খংরার যুবক মীর সেলিম উল্লাহ যখন চর অঞ্চল থেকে গেছে বলেই গুয়াহাটির ছাত্রাবাসে অত্যাচারিত হয়ে বাড়ি ফিরে গেল, ওর পরিবারের লোকেরা তখন ভাবতে বাধ্য হন—নিজস্ব সমস্ত ছেড়ে ‘অসমিয়া’ হয়ে আমরা কি কোনো ভুল করেছি? রক্তে –মাংসে অসমিয়া হয়ে পড়া এই লোকগুলোকে যে কোনো বাহানাতে এমনি অত্যাচার অপমান করে ইচ্ছাকৃতভাবে আমরা আজ ওদের মূল স্রোতের থেকে সরিয়ে রেখেছি। চর অঞ্চলে বিদেশি নেই, সেটি আমরা বলতে চাইছি না; তাই বলে অসমিয়া জাতি গঠন সম্পর্কে সামান্য জ্ঞানও নেই যাদের সেই উদ্ধত একাংশ এসব অঞ্চলের পুরোনো বাসিন্দাদের উপরেও যে মানসিক অত্যাচার আরম্ভ করেছে, তাতে সমস্যা একটা সমাধান করার বদলে তাকে আরো জটিল করে তুলেছে। আর তার ফলে লাভবান হচ্ছে অসমিয়া বিরোধী শক্তিগুলো। নিরাপত্তা চেয়ে এই নয়া-অসমিয়া মানুষগুলো এখন কেউ না কারো শরণাপন্ন হতে বাধ্য হচ্ছেন, আর সেরকম সুবিধের সন্ধানে থাকে যারা সেই সব সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তিগুলো এখন সেসব অঞ্চলে সুন্দর সংগঠন করা শুরু করে দিয়েছে। গেল নির্বাচনে অসম বিরোধী কিছু সাম্প্রদায়িক শক্তি ‘অসমিয়া’ অঞ্চলগুলোতেও অভূতপূর্ব সফলতা লাভ করার মূলে ছিল ছবছর ধরে করা আমাদের কিছু ভুল। সেই ভুলগুলো যদি এখন না শোধরাই তবে অচিরেই এমন এক দিন আসবে যে বাংলাদেশ সীমান্ত সুরক্ষিত হবার পরেও অসমে ‘বিদেশী’ সংখ্যা বেড়ে যাবে আর ‘অসমিয়া’র সংখ্যা কমে আসবে।
এম ইলিম উদ্দিন দেওয়ান চর অঞ্চলে বড় হওয়া ‘নয়া-অসমিয়া।’ ১৯৬৪ সন থেকে তিনি অসম সাহিত্য সভার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত । ইতিমধ্যে তিনি অসমিয়াতে আঠাশখানা বই লিখেছেন। দু’পুরুষ ধরে অসমের বাসিন্দা শ্রী দেওয়ানের বিরুদ্ধে গেলবার ভোটার তালিকা সংশোধনের সময় ‘বিদেশী’ বলে অভিযোগ করা হয়েছে, তিনি যে ১৯৭১ সনের পরে অসমে আসেন নি, সে কথা প্রমাণ করতে নির্দেশ দেয়া হয়েছে। ১৯৬০এর ভাষা আন্দোলনের সময় চর অঞ্চলের উদ্যোগী তরুণ মঃ আবু তালেব ক’জন সহকর্মী নিয়ে স্থানীয় মাতব্বর মৌজাদারদের বিরুদ্ধে গিয়েও সেসব অঞ্চলে অসমিয়া ভাষার পক্ষে সভা-সমিতি করেছিলেন। সেই তালেবকে গেলবার স্থানীয় ‘অসমীয়া’রা বিদেশী বলে অভিযুক্ত করলে তিনি শুনানীতে হাজির হতে অস্বীকার করেন। অসমে কয়েক পুরুষ ধরে থেকে নিজের ভাষা সংস্কৃতি ত্যাগ করে অসমেই বিলীন হবার পরেও সেই মানুষটির বিদেশী বলে অভিযুক্ত হবার বেদনা আমরা হয়তো গুয়াহাটিতে থেকে উপলব্ধি করতে পারব না। চেনিমারী চরের মানুষ ১৯৭৮সনে কামরূপ সাহিত্য পরিষদের নবম অধিবেশন গাঁটের ধন খরচ করে ধুম ধাম করে আয়োজন করেছিলেন। কিন্তু গেল বছর সে অঞ্চলের প্রত্যকে ভোটারের বিরুদ্ধে ‘বিদেশী’ বলে অভিযোগ তোলা হয়েছিল। তিন পুরুষ ধরে অসমেরর বাসিন্দা খংরার যুবক মীর সেলিম উল্লাহ যখন চর অঞ্চল থেকে গেছে বলেই গুয়াহাটির ছাত্রাবাসে অত্যাচারিত হয়ে বাড়ি ফিরে গেল, ওর পরিবারের লোকেরা তখন ভাবতে বাধ্য হন—নিজস্ব সমস্ত ছেড়ে ‘অসমিয়া’ হয়ে আমরা কি কোনো ভুল করেছি? রক্তে –মাংসে অসমিয়া হয়ে পড়া এই লোকগুলোকে যে কোনো বাহানাতে এমনি অত্যাচার অপমান করে ইচ্ছাকৃতভাবে আমরা আজ ওদের মূল স্রোতের থেকে সরিয়ে রেখেছি। চর অঞ্চলে বিদেশি নেই, সেটি আমরা বলতে চাইছি না; তাই বলে অসমিয়া জাতি গঠন সম্পর্কে সামান্য জ্ঞানও নেই যাদের সেই উদ্ধত একাংশ এসব অঞ্চলের পুরোনো বাসিন্দাদের উপরেও যে মানসিক অত্যাচার আরম্ভ করেছে, তাতে সমস্যা একটা সমাধান করার বদলে তাকে আরো জটিল করে তুলেছে। আর তার ফলে লাভবান হচ্ছে অসমিয়া বিরোধী শক্তিগুলো। নিরাপত্তা চেয়ে এই নয়া-অসমিয়া মানুষগুলো এখন কেউ না কারো শরণাপন্ন হতে বাধ্য হচ্ছেন, আর সেরকম সুবিধের সন্ধানে থাকে যারা সেই সব সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তিগুলো এখন সেসব অঞ্চলে সুন্দর সংগঠন করা শুরু করে দিয়েছে। গেল নির্বাচনে অসম বিরোধী কিছু সাম্প্রদায়িক শক্তি ‘অসমিয়া’ অঞ্চলগুলোতেও অভূতপূর্ব সফলতা লাভ করার মূলে ছিল ছবছর ধরে করা আমাদের কিছু ভুল। সেই ভুলগুলো যদি এখন না শোধরাই তবে অচিরেই এমন এক দিন আসবে যে বাংলাদেশ সীমান্ত সুরক্ষিত হবার পরেও অসমে ‘বিদেশী’ সংখ্যা বেড়ে যাবে আর ‘অসমিয়া’র সংখ্যা কমে আসবে।
ছবছরের জাতীয় আন্দোলনের শুরুর পর্যায়কে সূক্ষ্মভাবে বিশ্লেষণ করলে এখন এই সত্যটি চোখে পড়বে যে সেই অভূতপূর্ব জনজাগরণের মূলে কিন্তু শুধু বিদেশী নাগরিকের সমস্যা ছিল না; স্বাধীনতাউত্তর কালে নতুন দিল্লীর অবহেলা এবং শাসনরূপী শোষণে আর্থসামাজিকভাবে জর্জরিত হয়ে স্থিতাবস্থার পরিবর্তন চেয়েও অসমের জনগণ রাজপথে বেরিয়ে এসছিলেন। তেমনি রাজ্যে ক্রমাগত বেড়ে যাওয়া জনসংখ্যার মূলে যে বিদেশী নাগরিকের প্রব্রজনের সঙ্গে ভারতের অন্যান্য অঞ্চলের থেকে অবাধ গতিতে হওয়া প্রব্রজনের কথাও অসমের জনগণ উপলব্ধি করেছিলেন; আর তাই শুরুতে ‘বিদেশী’র বদলে ‘বহিরাগত’ শব্দটিই ব্যবহার করা হয়েছিল। কিন্তু পরে আন্দোলনটিকে সংবিধানের গণ্ডীর ভেতরে আনতে গিয়েই বিদেশী সমস্যার উপরে অত্যধিক গুরুত্ব আরোপ করা হলো এবং অন্যান্য সমস্যা চাপা পড়ে গেল। বিদেশি নাগরিকের সংখ্যার কোনো সরকারী তথ্য-পাতি না থাকার ফলে আমরা অবৈধ প্রব্রজনকারীর আনুমানিক হিসেব ক্রমান্বয়ে বাড়িয়ে গেলাম এবং ফলস্বরূপে, বহু স্থায়ী বাসিন্দাকেও আমরা বিদেশীর সারিতে ফেলে দিলাম। একবার আন্দোলন শুরু হবার পরে যেহেতু আর পেছনে ফেরার প্রশ্নই উঠে না, ফলে চক্রবৃদ্ধি হারে সেই ভুলগুলো বেড়েই গেল। নতুন –পুরোনো প্রব্রজনকারী সবাইকে একই পর্যায়ে নিয়ে যাবার ফলে তাদেরকে একজোট হতে বাধ্য করে বহুক্ষেত্রে বিদেশী সমস্যার গভীরতা আমরা নিজেরাই বাড়িয়ে তুললাম।
আমরা যদিও শুধুমাত্র ধর্মের ভিত্তিতে সম্প্রদায় বিশেষকে চিহ্নিত করে সিদ্ধান্ত প্রতিষ্ঠা করবার পৃষ্ঠপোষকতা করি না, এতো দিনে যে ভুলগুলো করে এসছি তার পরিপ্রেক্ষিতে এখন এদিকটা একেবারে এড়িয়ে গেলে বাস্তবতার থেকে সরে আসার মতো হবে। স্বাধীনতার পর থেকে পমুয়া১ মুসলমান মানুষের নিরক্ষরতার সুযোগ নিয়ে স্থানীয় মাতব্বরদের অর্থের প্রলোভন দিয়ে হাত করে কংগেস যে দীর্ঘদিনের ভোট-বেঙ্কের রাজনীতি খেলে আসছিল, তাতে অসমের সাধারণ মানুষ রাজনৈতিক দিক থেকে অত্যন্ত ক্ষতিগ্রস্থ হয়েছিলেন। এই ভোট বেঙ্কের সাহায্যে এক একটা সরকার অসমের মানুষের সমর্থণ নাপেয়েও রাজধানীতে টিকে থেকেছিল; আর ফলস্বরূপে, মূল স্রোতের মানুষেরা প্রচলিত প্রক্রিয়াটির বিরুদ্ধে সফলতার সঙ্গে রাজনীতি করার কথা ভাবতেই পারছিলেন না। সেজন্যেই রাজনৈতিক ভাবে অনিষ্টকর এই ভোট বেঙ্কগুলো ভাঙবার জন্যে অনেকেই বিদেশী সমস্যার বিরুদ্ধে যে আন্দোলন হলো, তাকে ব্যবহার করতে চাইছিল এবং সেজন্যেই বাস্তব ক্ষেত্রে অসম্ভব বলে জেনেও বিদেশী বহিষ্কারের জন্যে ১৯৫১ সনকে সময়সীমা বলে দাবি করতেও তারা কুণ্ঠাবোধ করেন নি।কিন্তু ভোটবেঙ্কগুলোই যদি আমরা ভাঙতে চাইছিলাম, তবে তার জন্যে অন্য সব ফলপ্রসূ পথও আমাদের হাতে ছিল। পমুয়া মুসলমানদের মধ্যে এখন তুলনামূলকভাবে একাংশ শিক্ষিত লোক বেরিয়ে আসার ফলে আগেকার মাতব্বরী প্রথাও ক্রমান্বয়ে লোপ পেতে শুরু করেছে। উপযুক্ত সংগঠন করে এই নতুন শিক্ষিত অংশতির মধ্যে ঢোকে যেতে পারলে অনিষ্টকর ভোট বেঙ্কগুলো ধ্বংস করবার সঙ্গে সঙ্গে নতুন অনুপ্রবেশ সম্ভাবনার বিরুদ্ধে এদের buffer হিসেবে ব্যবহার করা যেত। কিন্তু সে না করে অবিবেচকের মতো চিন্তাভাবনা কিছু নিয়ে ভোট বেঙ্ক ভাঙতে গিয়ে এখন এদের আমরা রাজনৈতিক দিক থেকেতো বটেই তারউপর সামাজিক-সাংস্কৃতিক দিক থেকেও মূলস্রোতের থেকে সরিয়ে দিলাম। এ কথা এখন আর আমাদের কারোরই অজানা নয় যে এই রাজ্যের জনসাংখ্যিক প্রক্রিয়াটি ক্রমান্বয়ে যে জটিল রূপ নিচ্ছে তা আমাদের জাতীয় অভিলাষগুলোকে ধীরে ধীরে সীমাবদ্ধ করে আনছে—আগামীর দিনগুলোতে যদি আমরা ভাষিক সংখ্যাগরিষ্ঠতা অক্ষুন্ন রাখতে চাই তবে পমুয়া মুসলমানদের সঙ্গে হাত মেলাতেই হবে; আর যদি ধর্মীয় সংখ্যাগরিষ্ঠতা চাই তবে বাঙালি হিন্দুদের কাছে টেনে নিতে হবে... উভয় পক্ষকে ছেড়ে দিয়ে খুব বেশি দিন আমরা টিকে থাকতে পারব না। এবং ধর্মনিরপেক্ষতার আদর্শস্বরূপ অসমিয়া জাতি নিশ্চয় সবসময় ধর্মের থেকে ভাষার উপরেই বেশি গুরুত্ব দেবে। যদি তাই হয়, তবে গেল কয়েক বছরে যে সব ভুল আমরা করে এসছি , সেগুলো হৃদয়ঙ্গম করতে হবে; নতুন পুরোনো সমস্ত প্রব্রজনকারীদের এক পর্যায়ে ফেলে বিবেচনা করবার মানসিকতা ত্যাগ করতে হবে; আর তার চেয়েও বড় কথা—এই ‘অসমিয়া’ এলাকাগুলোতে সম্প্রীতির বাণী নিয়ে আমাদের আবার যেতে হবে। সেভাবে, এই বিদেশী অধ্যুষিত এলাকাগুলোতে নতুন করে অবৈধ প্রব্রজনকারী আসছেন তাদের চিহ্নিত করে বহিষ্কার করতে হলেও পুরোনো মানুষগুলোকে বিশ্বাসে নিতে হবে। তাদের সাহায্য না হলে বাইরের থেকে গিয়ে, সাধারণ মানুষের কথাতো দূর, সশস্ত্র পুলিশ বাহিনীও সেই সব দুর্গম জায়গাগুলোর থেকে ক’জন বিদেশী ধরে আনতে পারবে, তা সন্দেহের বিষয়।
চর অঞ্চলের সম্পর্কে সচরাচর যেসব বিভীষিকাময় কথা আমরা শুনে আসছি, সেগুলো নিজের চোখে দেখব বলে আমরা বরপেটা জেলার অন্তর্গত ‘বিদেশী অধ্যুষিত অঞ্চল’রূপে খ্যাত কতকগুলো চরে ভ্রমণ করবার সিদ্ধান্ত নিয়েছিলাম। তার আগে আমরা হাউলি অব্দি বিভিন্ন জায়গাতে গিয়ে স্থানীয় ছাত্র সংস্থার ২ নেতাদের থেকে চর অঞ্চলের সম্পর্কে তাদের মতামত নিয়েছিলাম। এইসব অঞ্চলে, বিশেষ করে ব্রহ্মপুত্র নদীর মাঝের চরগুলোতে বাইরের লোকের আগে কখনো কোনো যাতায়াত ছিল না। তারউপর গেল আন্দোলনের সময় যে ভুলবোঝাবুঝি হলো তারপর থেকে , ছাত্র সংস্থার ছেলেদের কথাতো দূর, অন্য মানুষের যাওয়াটাও প্রায় সম্পূর্ণ বন্ধ ছিল। ফলে এদের সম্পর্কে আমরা অন্যের মুখে শুনে আসা কথার বিবরণই পাচ্ছিলাম। আমরা একেবারে ভেতরের চর অঞ্চলে রাতে থাকবার মতো করে যাচ্ছি শুনে বহু শুভাকাঙ্খী আমাদের নিরাপত্তার কথা ভেবে সঙ্গে পুলিশ নিয়ে যেতে বা অন্তত স্থানীয় থানাতে খবর দিয়ে যেতে বলছিলেন। কিন্তু, অসমের ভেতরের কোনো অঞ্চলে পুলিশের সাহায্য নিয়ে যাবার কথা আমাদের মনঃপুত হল না, আর মনে মনে সামান্য ভয় পেয়েওছিলাম যদিও, শেষে আমরা একা যাবারই সিদ্ধান্ত নিলাম। চেঙা হয়ে প্রথমে আমরা খংরা গেলাম। ( আমাদের আগে বলা হয়েছিল যে এখান থেকেই শুরু হয়েছে ‘বিদেষী অধ্যুষিত অঞ্চল’)। সে অঞ্চলের স্থানীয় শিক্ষক মীর সাহিদ উল্লাহ মশাই আমাদের খানিকটা ভেতরের গাঁয়ে এগিয়ে দেবার দায়িত্ব নিলেন। তাঁর সঙ্গে আমরা বাঁধের উপর দিয়ে এবং ধানের মাঠের মধ্যি দিয়ে পায়ে হেঁটে ( এসব অঞ্চলে পথঘাট বলে কিছু নেই) চেনিমারী চাপরি৩র দিকে এগিয়ে গেলাম। ভেতরের অঞ্চলে বাঁধের কাছে কাছে নতুন কিছু বস্তি দেখে সেগুলো নতুন করে আসা বাংলাদেশীদের ঘর হবে বলে ভেবে খবর নিতে গেলাম। ওদের মধ্যে একজন শিঙরিদিয়ার গাঁওবুড়া ৪ শ্রীসাহেব আলিকে পেলাম। শিঙরিদিয়া চর ক’বছর আগে ব্রহ্মপুত্র নদীর ভাঙনে ধ্বসে যাবার ফলে এই বাসিন্দাদের সঙ্গে তিনিও এসে বাঁধের কাছে অস্থায়ীভাবে থাকতে শুরু করেছেন। আগের চরটি এখন আবার উঠছে; সরকার যদি জমি সমঝে দেয় তবে তারা আবার পুরোনো গাঁইয়ে ফিরে যাবেন। অন্য মানুষেরাও কত পুরোনো জানবার জন্যে আমরা ইচ্ছে করেই অসমিয়াতে কথা বলে দেখলাম—বিশুদ্ধ অসমিয়াতে তাঁরা আমাদের কথার উত্তর দিলেন। বাইরের থেকে দেখলে কিন্তু এই বস্তিগুলোকে নতুন আসা বাংলাদেশীর ঘর বলেই মনে হয়।
চেনিমারি চাপরিতে প্রথমে আমরা আজাদ মেমোরিয়াল হাইস্কুলে গেলাম।ছেলে মেয়েরা ওখানে বিশুদ্ধ অসমিয়াতে কথা বলছেন। ১৯৬২তে স্থাপিত এই স্কুলে ক’বছর আগে কামরূপ সাহিত্য পরিষদের অধিবেশন হয়েছিল; এখন এসব জায়গাতে যেতে মূল স্রোতের ‘অসমিয়া’ মানুষের ভয় করে। আমাদের উপস্থিতিতে তাঁরা যদিও কিছুটা ইতস্ততঃ বোধ করছিলেন, একেবারেই সহজ হয়ে বসে মনের কথাগুলো একদিক থেকে বলে গেলেন।
ঃআমাদের বাবারা যখন এখানে এসছিলেন, চেঙা-বহরির অসমিয়ারাই খের-বাঁশ দিয়ে সাহায্য করেছিল, খেত কৃষি করতে পরামর্শ দিয়েছিল। এখন ওদেরই ছেলে সন্তানেরা আমাদের বিদেশী বলে, তাড়াতে চায়।–( আমার বাবাহঁত যেথানে ইয়াক গেলি আহিছিল, চেঙা-বহরির অসমীয়াগিলানে খের-বাঁহ দি সহায় করিছিল, খেতি-বাতি করিবলৈ পরামর্শ দিছিল। এতিয়া তাহুনর ছলিগিলানেই আমাক বিদেশী বুলি কয়। খেদি দিবা খোজে।--- বরপেটা অঞ্চলের অসমিয়া এভাবেই লিখেছিলেন লেখক। তথ্যটি জরুরি ভেবে মুলের নমুনা উল্লেখ করলাম—অনুবাদক) –গ্রামের একজন মাঝবয়েসী মানুষ এভাবেই আমাদের সামনে দুঃখ করলেন।
কাছের ‘অসমিয়া’ গ্রামগুলোর সঙ্গে আগে এদের আসা যাওয়া ছিল, সদ্ভাবের সম্পর্ক একটা ছিল। আজকাল সেগুলো নেই। ১৮৮৩ ঝড়ে ক্ষতিগ্রস্থ চেঙা গ্রামের লোকেদের জন্যে চেনিমারির মানুষ খের –বাঁশ ইত্যাদি নিয়ে গেছিলেন। চেঙার মানুষ কিন্তু ‘বিদেশী’র সাহায্য গ্রহণ করবে না বলে সেগুলো ফিরে পাঠালেন। “আমাদের নিজস্ব সমস্ত কিছু ত্যাগ করে অসমিয়া ভাষা সংস্কৃতি গ্রহণ করে তিনপুরুষ ধরে অসমে লীন হবার পরেও আগে আমরা ছিলাম ‘নয়া-অসমিয়া’, আর এখন হলাম গিয়ে ‘বিদেশী’। পুরুষানুক্রমে আমরা যতটাই আপনাদের কাছে আসতে চাইছি, ততই আপনারা আমাদের দূরে ঠেলে দিয়েছেন”—আজাদ মেমোরিয়াল হাইস্কুলের শিক্ষক আবু সৈয়দ এই বলে আমাদের সামনে খেদ প্রকাশ করলেন।
চেনিমারির থেকে আমরা একটা নৌকা নিয়ে ভেতরের চরগুলোতে গেলাম। এসব অঞ্চলে পূর্ববাংলার পমুয়া মুসলমানদের বাইরে অন্য মানুষ একেবারেই পাওয়া যাবে না। ১৮৪৭ সনে অসমে ‘পাইনা জাহাজ’ ( বাষ্পচালিত জাহাজ) চলাচল আরম্ভ হবার পর থেকেই পূর্ববঙ্গের বহু ভূমিহীন কৃষক এসে ব্রহ্মপুত্র নদীর পাড়ে পাড়ে বাস করতে শুরু করেন। ১৮৯২ সনে আসাম বেঙ্গল রেল লাইন স্থাপিত হবার পর রেলে করেও এমন বহু মানুষ অসমে এসছিলেন। স্থানীয় মানুষ তখন মেলেরিয়ার প্রকোপ আর বন্য জন্তুর থেকে প্রাণে বাঁচতে কাছের বন অরণ্য পরিষ্কার করে এদের বসতি স্থাপন করতে উৎসাহই যুগিয়েছিলেন। ১৯১২ এবং ১৯৪৩ সনে পূর্ববঙ্গের আকাল এবং ভূমিকম্পের সময় অসমে আসা এমন লোকের সংখ্যা যথেষ্ট বৃদ্ধি পেয়েছিল। তার পর থেকেই শাসকীয় দলটি সস্তার ভোট বেঙ্কের আশাতে এদের আসতে অনুপ্রেরণা যোগাচ্ছিল। এরা মূলত কৃষিজীবি হবার ফলেই এই প্রব্রজনের ফলে মধ্যবিত্ত চাকরিমুখী অসমিয়া শ্রেণিটির স্বার্থের সঙ্গে সংঘাত বাঁধে নি। সেভাবে ওরা যেসব অঞ্চলে বসবাস করতে আরম্ভ করেছিলেন, আমদের কৃষিজীবি শ্রেণিটিও তেমন জায়গাগুলোতে খেত কৃষি করবার কথা ভাবতেই পারে নি। এমনকি এখনও পমুয়া মুসলমানেরা যেসব চর-চাপরিতে দুর্বহ জীবন যাপন করছেন, সেসব অঞ্চল থেকে ওদের তাড়িয়ে দেবার পরে সেখানে গিয়ে সেই পরিবেশের সঙ্গে যুদ্ধ করে বসবাস করবার জন্যে মূল স্রোতের ক’জন মানুষ বেরোবেন সেও এক বড় প্রশ্ন! এসব কারণেই এই পুরো প্রব্রজন প্রক্রিয়াটাই বহুদিন অব্দি আমাদের চোখে শীতল রূপেই থেকে গেল। সেভাবেই, ভাষা সংস্কৃতির ক্ষেত্রেও এই পুরোনো প্রব্রজনকারীরা আমাদের জন্যে ভয়ের কারণ হবার বদলে আশীর্বাদস্বরূপ হয়ে পড়েছিল। নিজস্ব ভাষা সংস্কৃতি ছেড়ে স্বতঃস্ফূর্তভাবে অসমিয়া ভাষা সংস্কৃতি আপন করে নেবার ফলে ক্রমান্বয়ে সংকুচিত হয়ে এসছিল যে অসমিয়া ভাষা সংস্কৃতি, সে প্রসার লাভের জন্যে এক মাধ্যম খুঁজে পেয়েছিল। পমুয়া মুসলমানেরা এভাবে স্বতঃস্ফূর্তভাবে অসমিয়া ভাষা সংস্কৃতি গ্রহণ করার মূল কারণ আছিল দুটা—অর্থনৈতিক আরু ধর্মীয়। এই মানুষগুলোকে নিয়ে কেউ কেউ অসমে ধর্মীয় এবং রাজনৈতিক চক্রান্ত চালাচ্ছে যদিও , অসমে আসার এদের মূল কারণ ছিল অর্থনৈতিক। বাংলাদেশে বাস্তবের সঙ্গে হার মেনে বেঁচে থাকার তাড়নাতে যেহেতু এরা অসমে এসছিলেন এদের কাছে অন্য কোনো রাজনৈতিক বা সাংস্কৃতিক অভিলাষ একেবারে অর্থহীন ছিল; আর সেজন্যেই , অসমে নিজের স্থিতি সবল করবার জন্যেই এরা প্রচলিত সাংস্কৃতিক জীবন ধারাতে মিশে যাবার জন্যে অহোপুরুষার্থ করেছিলেন। অন্যদিকে ইসলাম ধর্মের মতে, ‘হাব্বুলবতারে মিনাল ইমান।” অর্থাৎ দেশপ্রেম ইমানের ( ধর্মবিশ্বাস) অবিচ্ছেদ্য অঙ্গ। সে বিচারে এই ধর্মের লোকেরা যে জায়গাতে যায়, যেখানে বসবাস করে, যে জায়গার জল-বায়ু গ্রহণ করে, , সে জায়গার স্থানীয় ভাষা-সংস্কৃতি সম্পূর্ণ গ্রহণ করে ফেলার উপর ইসলাম গুরুত্ব অর্পন করে। এই সব কারণে, এই পমুয়া মুসলমানেরা ভাষা সংস্কৃতির ক্ষেত্রে অন্ততঃ বাঙালি হিন্দুদের মতো অসমিয়া ভাষা সংস্কৃতির জন্যে এতোটা ভয়ের কারণ হলো না। আমরা যেসব এলাকা ভ্রমণ করেছি সেসব চর অঞ্চলে একটাও বাংলা মাধ্যম্যের স্কুল পাই নি। একেবারে ভেতরের ‘বিদেশী অধ্যুষিত অঞ্চল’ বলে খ্যাত চরগুলোতেও আমরা এমন কি ত্রিশ চল্লিশ বছরের পুরোনো অসমিয়া মাধ্যমের স্কুল পেয়েছি। এই মানুষেরা বাড়িতে বাংলা –অসমিয়া মেশানো ভাষাতে কথা বলেন যদিও, বাইরে কলকল করে অসমিয়া কথা বলেন, বোঝেন।
চেনিমারি চাপরি থেকে আমরা নৌকো করে কয়েক ঘণ্টা গিয়ে মাজর চর পেলাম । এটি আগে এক স্থায়ী গ্রাম ছিল। লোকগুলোর ম্যাদী পাট্টাও ছিল। পরে ব্রহ্মপুত্র পুরোনো গ্রাম ভাসিয়ে নিয়ে গেল এবং একি জায়গাতে বছর পনেরো আগে এই চরটি আবার উঠেছে। চরগুলো সাধারণত পনের –বিশ বছরের মতো স্থায়ী হয়ে থাকে। আমরা অবশ্য ষাট বছরের পুরোনো চরও দেখেছি। ভেতরে গেলে এগুলোকে চর বলে মনেই হয় না; নদীর পাড়ের যেকোনো অসমিয়া গ্রামের মতো সুপারি গাছ, বাড়ি ঘর, ধানের মাঠ, ভেঙ্গে পড়া স্কুল ঘর দুই একটাও দেখা যায়। ১৯৫০ সনের প্রবল ভূমিকম্পের পর থেকেই ব্রহ্মপুত্র নদী অস্বাভাবিক ভাবে গতি পাল্টাবার ফলে দুপাড়ের অনেক স্থায়ী গ্রাম নদীর বুকে মিলিয়ে গেছে। এভাবে ভূমিহীন হয়েছে যারা তাদের সম্পন্ন অংশটি অন্য জায়গাতে জমি নিয়ে বসবাস করতে শুরু করে এবং অন্য অংশটি নতুন চর ওঠা অব্দি অপেক্ষা করে রইলেন। নতুন চর উঠলেই তাদের মধ্য মাটি নিয়ে কাড়াকারি শুরু হয়। যে জায়গাতে চর উঠল, সেখানে যদি আগে স্থায়ী গ্রাম ছিল তবে পুরোনো ম্যাদী পাট্টা যাদের ছিল তাদের মধ্যে এবং নতুন দখলদারদের মধ্যে সংঘর্ষ হয়, পরিবারের মানুষের মধ্যেই কাটাকাটি হয়। চরগুলো দেখতে প্রকাণ্ড যদিও সেখানে খেতের উপযোগী মাটি একেবারেই কম থাকে। কখনো বা আবার চাষাবাদ করা জমির উপর দিয়ে নদী বালি ফেলে সেগুলো একেবারেই নষ্ট করে দেয়। কোথাও যদি সামান্য একটুকরো বালিচর দেখা দেয় তারা তারউপরেই ক্ষুধার্ত দৃষ্টি রাখেন—যদি আগামী বছর নদী তার উপর একটু পলি ফেলেই রেখে যায়! বর্ষাতে এদের দুর্দশার অন্ত থাকে না। নদী প্রায় সমস্ত অঞ্চল ডুবিয়ে দেবার ফলে উঁচু জায়গা দেখে চাং বেঁধে অর্ধাহারে অনাহারে দিন কাটাতে হয় এদের। জল শুকোবার সঙ্গে সঙ্গে আবার চাষের উপযোগী জমির সন্ধানে সংগ্রাম আরম্ভ হয়। জলে ধ্বসে যাওয়া চরের বাসিন্দাদের কখনো বা মাটির খুঁজে নৌকো করে সদলবলে অন্য জায়গাতে যেতে হয়—নতুন জায়গার ‘অসমিয়া’ মানুষের জন্যে এরা নতুন মুখ হয়ে পড়ে।
এই অঞ্চলগুলোতে পুরোনো মাতব্বরী প্রথা এবং শাসকদলটির রাজনৈতিক শোষণ প্রক্রিয়ার মূলে ছিল ভয়াবহ ভূমি সমস্যা। কোনো জায়গাতে নতুন চর একটা উঠলেই যে জমির টুকরোটার জন্যে নিয়মিত বার্ষিক খাজনা দিয়ে যেতে পারে জমির টুকরো তার হইয়ে যায়। ফলে, তুলনামূলক ভাবে যারা সমৃদ্ধ তারা কিছু ধনের বিনিময়ে একদিক থেকে জমি গ্রাস করে যাচ্ছিল। আর অন্য দরিদ্র ভূমিহীনেরা তাদের অনুগ্রহে ‘উপরি পাওনা’ দিয়ে সেই জমিগুলোতে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করতে বাধ্য হচ্ছিলেন। কে কত জমি দখল করে নিয়মিত খাজনা দিয়ে নিজের দখলে আনতে পারে, তার উপর মাতব্বরী খেতাব নির্ভর করে; এবং সাধারণ মানুষকে অনুগ্রহ লাভের জন্যে এদের কথামতেই ওঠবস করতে হয়। ফলে শাসকদলগুলো অর্থের প্রলোভনে এই মাতব্বরদের হাত করেই এক একতা সুরক্ষিত ভোট বেঙ্কের অধিকারী হয়ে পড়ে। মাতব্বরেরা যাতে কারোরই প্ররোচনাতে বিদ্রোহাচরণ না করতে পারে, তারও ব্যবস্থা করে রেখেছিল ভূমি বন্দোবস্তির নিয়ম কানুনের মধ্যি দিয়ে। এসব অঞ্চলে কোনো জমিতে ম্যাদী পাট্টা দেয়া হয় না; জমিগুলো বছরের পর বছর ধরে খাস পাট্টার নিয়মে চলে আসছে—জমির মালিক প্রত্যেক বছরে খাজনা দিয়ে একবছরের জন্যে পাট্টা নবীকরণ করে নিতে হয়। সত্তর বছর অব্দি একই জমির টুকরোতে বার্ষিক খাজনা দেয়া মানুষের সঙ্গেও দেখা হলো---এরাও দেখি সেই খাস পাট্টার ভিত্তিতেই এখনো দখলী স্বত্ব লাভ করছেন; আগামী বছর হয়তো সরকার সেই জমি তাদের নামে নবীকরণ নাও করতে পারে। এসব কারণে এই মানুষগুলো শাসনে থাকা দলতিকে অসন্তুষ্ট করতে পারে না।
এই কৃষিজীবি মানুষের জমির প্রতি এক অদ্ভূৎমোহ; জমির জন্যে ভাইয়েদের মধ্যে মার-কাট লেগে থাকাটা নিত্তনৈমত্তিক ঘটনা। কখনো বা এমন কি, নদীতে জমি ধ্বসিয়ে নিয়ে যাবার পরেও মালিক সেই অস্থাবর জমির উপরও খাজনা দিয়েই বছরে বছরে পাট্টার নবীকরণ করে থাকে এই আশাতে যে কখনো যদি আগের জায়গাতেই নতুন করে চর পড়ে। পূব মহচরা চরের বাসিন্দা মহঃ জহরুদ্দীন এখনো তাঁর দশ বিঘা জমি নদীর বুকে থাকা স্বত্বেও তার জন্যে খাজনা দিয়ে আসছেন। ‘আপনিএখানে আসতে মাইল কয়েক বালির উপর হেঁটে এসছেন , আমাদের লোকের ওই বালিরে উপরেও চোখ—কখনো যদি নদী তার উপর মাটি ফেলে দিয়ে যায়। চাষের জমি বেশি নেই বলে আমাদের লোকেরা শেষের দিনগুলোতে খাবে বলে সেই বালির উপরে খেসারি ডাল কিছু ছড়িয়ে রেখে দেয়। আমাদের নিজেদেরই গোটা বছর চাষ করবার জন্যে জমি বেশি নেই। সামান্য জমি নিয়েই আমাদের মধ্যে ঝগড়া বেঁধে যায়। আর আপনারা বলেন বাইরের থেকে মানুষ এনে আমরা এখানে বসাই। আমাদের এক বেলা খেয়ে উঠে পরের বেলার কথা ভাবতে হয়; বাইরের থেকে লোক এসে আমাদের জমির ভাগ নিতে চাইলে আমরাইতো প্রথম বাঁধা দেব।” –আণ্ডাভাঙা চরের যুবক আবুল কালাম আমাদের কথার মধ্যে আবেগের সঙ্গে এই কথাগুলো বলে গেল। প্রায় সত্তর হাজার মানুষের বসতি এই বিস্তৃত চর অঞ্চলটিতে সরকারী কার্যালয় বলতে কিছু নেই। সরকারের স্থায়ী উন্নয়নমূলক কাজ বলতে শুধু জনস্বাস্থ্য বিভাগের দমকল ক’টি। কাছুমারা চরের মহঃ শহীদ আলির ভাষাতে, এসব অঞ্চলে নিয়মিত সরকারী লোক একজনি আসেন—তিনি হচ্ছেন খাজনার তাগাদা দেবার লোক মৌজাদারের প্যাদা। কাছুমারা, খোলাবান্ধা, মহচরা ইত্যাদি চরের পুরোনো বাসিন্দারা আগে নগরবেরার বাজারে জিনিসপত্র কেনাবেচা করতেন। ১৯৭৯ সন থেকে নগরবেরার স্থানীয় মানুষ সেই বাজারটি চর অঞ্চলের মানুষকে ব্যবহার করতে মানা করাতে শুরুতে মানুষের দুর্দশার অন্ত ছিল না। পরে উপায় না পেয়ে তারা চর অঞ্চলের ভেতরে মহচরাতে বাজার একটা বসালেন। বহরির মতো জায়গাগুলো থেকে বাঙালি ব্যবসায়ীরতা সাপ্তাহিক বাজারের দিন নৌকো করে সেখানে এসে কেনাবেচা করে চলে যায়। বাজারে স্থানীয় মানুষের চায়ের দোকান আছে। কিন্তু বাইরে থেকে একদিনের জন্যে আসেন এই যে ব্যবসায়ীরা তারা স্থানীয় মানুষের দোকানে চা খেয়ে তাদের দুটো পয়সা লাভ করতে দেন না। নৌকা করে আসতে সঙ্গে করে নিজেদের চায়ের দোকানী নিয়ে আসেন। এমন কি বাজারের দিন চা-জলপানের জন্যে যে টাকা পয়সা ব্যয় হয় সেগুলোও তারা এভাবেই ফিরিয়ে নিয়ে যান। পুরো অঞ্চলে মানুষগুলোর সুবিধের জন্যে একটি মাত্র ডাক্তার খানা আছে। ১৯৮২ সনের বন্যাতে ডাক্তারখানা ভেঙ্গে নিয়ে যাবার পর আজ চারবছর ধরে সরকার নতুন একটা ঘর তৈরি করে দিল না। পশু চিকিৎসা কেন্দ্রের ছোট্ট ঘর একটাতে এতো দিন ধরে ডাক্তারখানাটি চলছে। রাস্তা-ঘাট বলতে এসব অঞ্চলে কিছুই নেই—বিস্তৃত বালির উপর বহু মাইল জোড়া রাস্তা দিয়ে পায়ে হেঁটে আর নৌকো করে একটা চর থেকে অন্য চরে যেতে হয়। বরপেটা শহরের থেকে এই চরগুলোর দূরত্ব প্রায় পঁয়তাল্লিশ কিলোমিটার। কিন্তু কিছু কিছু চর থেকে বরপেটা যেতেই দু’দিন লাগে।
পমুয়া মুসলমানদের মধ্যে শিক্ষা-দীক্ষার প্রভাব অত্যন্ত কম হবার জন্যে এবং তাদের সমাজে বহুবিবাহ প্রথা এখনো গ্রহণযোগ্য হবার জন্যে জনসংখ্যা বৃদ্ধির হার অস্বাভাবিক ভাবে বেশি। ভেতরের চরগুলোতে একেকজন মানুষের এগার-বারোটা করে সন্তান থাকাটা এখনো স্বাভাবিক বলেই ভেবে নেন। সেজন্যেই, অসমের অন্য অঞ্চল থেকে এসব অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির হার বহু বেশি। ফলে, মূল স্রোতের জন্যে রাজনৈতিকভাবে অনিষ্টকারী বলে বিবেচিত হওয়া ভোট বেঙ্কগুলোও ক্রমান্বয়ে একই হারে বেড়েই চলেছে।
ভোটার তালিকার বৃদ্ধির হার এবং নতুন করে ভোটার তালিকাতে নাম যাদের ঢুকেছে তাদের নাগরিকত্ব পরীক্ষা করবার জন্যে গেলবার শতকরা প্রায় নব্বুই ভাগ ভোটারের বিরুদ্ধে বিদেশী বলে অভিযোগ ছিল এমন চারটা চরে আমরা গেছিলাম—মহচরা, পূব মহচরা, শিমূলবাড়ি এবং কাছুমারা। এই ক’টি অঞ্চলে পুরোনো বাসিন্দাদের থেকে আমরা নতুন এবং পুরোনো ভোটারের তালিকা সংগ্রহ করে বৃদ্ধির হার পরীক্ষা করে দেখেছিলাম। এই কয়েকটি শহরে ১৯৭০-৭১ সন থেকে ১৯৮৫ সন অব্দি ভোটারের শতকরা বৃদ্ধির হার বড় বেশি অস্বাভাবিক নয়। যেসব ভোটারের নাম ১৯৮৫ সনের ভোটার তালিকাতে আছে, অথচ ১৯৭০-৭১ সনের তালিকাতে নেই, তাদের নামও আলাদা করে বের করে পরীক্ষা করে দেখেছিলাম । এই শ্রেণিতে অধিকাংশের বয়স ৩৫ থেকে কম। অর্থাৎ ১৯৭০-৭১ এ বয়স ২১ বছরের কম হবার জন্যে ভোটার তালিকাতে এদের নাম ঢোকেনি। ৩৫ বছরের নিচের এই ভোটারদের পরিবারের কারো নাম ( মা বা বাবা) ১৯৭০-৭১এর ভোটার তালিকাতে আছে না নেই, সেটিও আমরা পরীক্ষা করে দেখেছিলাম। মুরব্বীদের স্থানীয় বাজারে বসিয়ে নিয়ে আমরা ভোটার তালিকাগুলো একদিক থেকে পরীক্ষা করেছিলাম। তারা আমাদের সবরকম ভাবে সাহায্য করেছিলেন। আমাদের লোকে যেখানে ঢুকতে ভয় করে, সেই ‘বিদেশি অধ্যুষিত অঞ্চল’ রূপে খ্যাত জায়গাতে এভাবে পুলিশের সাহায্য না নিয়ে আমরা ভোটার তালিকা পরীক্ষা করে এসছি --এই কথাটা এখনো অনেকেই নিশ্চয় অবিশ্বাস্য ঠেকবে। ৩৫ বছরের যাদের নাম ১৯৮৫ সনের ভোটার তালিকাতে আছে, অথচ ১৯৭০-৭১ সনের তালিকাতে নেই, তাদের কেসগুলোও আমরা ঘরে ঘরে গিয়ে পরীক্ষা করেছিলাম। মহচরার দাবু শেখের নাম ১৯৮৫ সনের ভোটার তালিকাতে (ক্রমিক নম্বর ৩৯০) আছে, কিন্তু ১৯৭০-৭১ সনের তালিকাতে তাঁর নাম পেলাম না। পুরোনো তালিকা পরীক্ষা করে দেখা গেল যে ১৯৫৫ সনের ভোটার তালিকাতে কিন্তু ( ক্রমিক নং ৬৬) তাঁর নাম আছে। পূব মহচরার রমজান আলির নাম ১৯৮৫ সনের ভোটার তালিকাতে আছে, কিন্তু আগের কোনো ভোটার তালিকাতে নেই। পরে পরীক্ষা করে দেখা গেল যে তাঁর নাম সরভোগ সমষ্টির ভোটার তালিকাতে ছিল। এরকম অনেক ব্যক্তিকে আমরা পেলাম যাদের নাম ১৯৭০-৭১ সনের বা তার আগের ভোটার তালিকাতে আছে, কিন্তু ১৯৮৫র ভোটার তালিকাতে নেই। কাছুমারা চরের বাসিন্দা সুতকা ফকিরের ( বয়স ৫২ বছর, বাবার নাম জাবেদ) নাম ১৯৭৭সনের ভোটার তালিকা ( ক্রমিক নং ৩২৬) এবং ১৯৮৫ সনের ভোটার তালিকাতে ( ক্রমিক নং ৬৪৯) আছে, কিন্তু তাঁর স্ত্রী এবং ছেলেমেয়েদের নাম গেলবার ঘরে ঘরে গিয়ে প্রস্তুত করা তালিকাতে ছিল যদিও শুনানির পর তালিকার থেকে এদের নাম বাদ পড়ে। সুতকা ফকির আমাদের দেখান, নথি-পত্রে মঙলদৈ নির্বাচনী কার্যালয়ের মুখ্য সহায়ক ২৫-১০-৮৫ তারিখে দেয়া প্রমাণ পত্রে ৭২ নং মঙলদৈ বিধানসভা সমষ্টির ১৯৬৬সনের তালিকাতে সুতকা ফকির এবং তাঁর স্ত্রী নূরজাহানের নাম আছে বলে উল্লেখ করেছেন। তাঁর হাতে রাষ্ট্রীয় নাগরিক পঞ্জীতে নাম থাকার প্রমাণ পত্রও আছে। শুনানিতে এসব নথিপত্র দাখিল করা সত্বেও তাদের নাম বাদ দেয়া হলো। পূব মহচরার বাসিন্দা মছিমুদ্দিন এবং তাঁর স্ত্রী রাবেয়া খাতুনের নাম ১৯৭০ সনের ভোটার তালিকাতে ছিল ( ক্রমিক নং ২৬২ এবং ২৬৪) । গেলবার ঘরে ঘরে গিয়ে যে ভোটার তালিকা প্রস্তুত করা হয় তাতেও তাঁর নাম ছিল ( ক্রমিক নং ২১৫ এবং ২১৭)। কিন্তু, ১৯৮৫ সনের মূল ভোটার তালিকাতে তাদের নাম উঠেনি। সংযোজন ২-অতে যা দেখলাম তার আরেকটা উল্লেখ করবার মতো দিক হচ্ছে যে তিনটা চরেই ১৯৭০ সন থেকে ১৯৮৫ সন অব্দি বেড়ে যাওয়া ভোটার সংখ্যার থেকে ১৯৮৫ সনের ৩৫ বছরের নিচের ভোটার সংখ্যা ( অর্থাৎ স্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়া ভোটারের সংখ্যা) অধিক। এর সম্ভাব্য কারণ, দুটো হতে পারেঃ ১৯৭০ সনের ভোটার তালিকাতে থাকা কিছু লোক হয়তো নদীতে মাটি ধ্বসিয়ে নিয়ে যাবার পর অন্য জায়গাতে উঠে গেছেন, এবং অথবা কিছু প্রকৃত নাগরিকের নামও ভোটার তালিকার থেকে বাদ পড়ে গেছে।
গেলবার ভোটারের তালিকা সংশোধনের সময় আমরা এসব জায়গাতে ঢুকে পুরোনো মানুষদের বিশ্বাসে নিয়ে অনায়াসেই নতুন করে আসা মানুষ কেউ যদিওবা আছেন , শনাক্ত করে বের করতে পারতাম। কিন্তু তা না করে, হয়তো দূরের থেকেই আমরা একদিক থেকে সবার নামে বিদেশী বলে অভিযোগ এনে নতুন-পুরোনো প্রব্রজনকারী সবাইকে একত্রিত হতে বাধ্য করলাম। বিদেশীর বিরুদ্ধে অভিযোগ তোলবার মতো গুরুত্বপূর্ণ দায়িত্বও যেন ছোট ছোট স্কুল ছাত্রদের উপর অর্পন করা হলো এবং তারাই যেন সমস্ত বিষয়টিকে ফূর্তী হিসাবে নিয়ে একদিক থেকে সবার নামে অভিযোগ দিয়ে গেল। কিন্তু তেমন কিছু অবিবেচকী কাজে সমগ্র জাতিগঠন প্রক্রিয়াটিকের উপরেই কেমন সুদূর প্রসারী প্রভাব ফেলতে পারে, সে কথা বুঝিয়ে দিতে জানাবোঝা কোনো মানুষ বেরুলো না। শুধু বাগবর সমষ্টিতে বিদেশী বলে পঞ্চাশ হাজারের থেকে অধিক ভোটার তালিকার থেকে বাদ গেল। এরা এখনো বিভিন্ন পর্যায়ে সেই রায়ের বিরুদ্ধে আবেদন করেছেন। ভেতরের চর অঞ্চলে আছেন এমন সম্ভাব্য বিদেশীকে শনাক্ত করতে হলে সরকার কিম্বা জনগণ দুই পক্ষকেই এসব অঞ্চলের পুরোনো বাসিন্দাদের বিশ্বাসে নিতেই হবে; এর অন্যথা হলে বিদেশী শনাক্তকরণ দূরের কথা , বরং পুরোনো মানুষগুলোকেও বিপর্যস্ত করে জাতি-গঠন প্রক্রিয়াটির উপর দীর্ঘম্যাদী ঋণাত্মক প্রভাব ফেলবার মতো হবে। তিন কিলোমিটার ব্যাসার্ধের বাইরে থেকেও বিদেশীর বিরুদ্ধে অভিযোগ আনতে পারার জন্যে ১৯৮৩ সনের অবৈধ প্রব্রজন আইনটি সংশোধনের জন্যে যে প্রস্তাব আনা হয়েছে, সেটি দিয়ে মাইল কয় দূরের বহরিবাসী মানুষের কথাতো বাদই, গুয়াহাটির মানুষও এমন কি বাড়িতে বসে আণ্ডাভাঙ্গা চর বা কাছুমারা চরের বাসিন্দার বিরুদ্ধে নাগরিকত্বের অভিযোগ আনতে পারবেন।
--- ---
টীকাঃ ১) পমুয়াঃ অসমিয়া অর্থ ‘পামত থাকি খেতি করা খেতিয়ক’ । ‘পাম’ শব্দটি ফার্ম থেকে আসা সম্ভব। সেখান থেকে পূর্ববঙ্গের ময়ময়মন সিংহমূলের মুসলমানদের আরেকটি পরিচয়’ পমুয়া মুসলমান’।
২) ছাত্র সংস্থাঃ সারা অসম ছাত্র সংস্থা( আসু)র স্থানীয় শাখা।
৩) চাপরিঃ ছোট জনবসতি পূর্ণ চর।
৪) গাওঁবুড়াঃ জনতার স্বেচ্ছা নির্বাচিত পরম্পরাগত গ্রামপ্রধান।
No comments:
Post a Comment